1

পৃথিবীতে তোমার ভর ৫০ কেজি চাঁদে তোমার ওজন কমে যায় কেন ব্যাখ্যা কর – – ৮ম শ্রেণীর ৫ম সপ্তাহের বিজ্ঞান এ্যাসাইনমেন্ট সমাধান। Class 8 Science (Biggan) Assignment Answer 5th Week.

তোমাদের ক্লাসের সকল বিষয়ের এ্যাসাইনমেন্টের সমাধান/উত্তরঃ

  1. Class 6 Assignment Answer (All Subject)
  2. Class 7 Assignment Answer (All Subject)
  3. Class 8 Assignment Answer (All Subject)
  4. Class 9 Assignment Answer (All Subject)

Answer:

পৃথিবীতে আমার ভর ৫০ কেজি কিন্তু চাঁদে আমার ওজন কমে যাওয়ার কারণ হলো ভূপৃষ্ঠ থেকে আমি যত উপরে উঠব অভিকর্ষজ ত্বরণ ততই কমতে থাকবে। ফলে আমার ওজনও কমতে থাকবে। চাঁদের অভিকর্ষজ ত্বরণের মান পৃথিবীর ছয় ভাগের এক ভাগ সুতরাং চাঁদে ১ কেজি ভরের বস্তুর ওজন হবে প্রায় ১.৬৩ নিউটন (N)।

পৃথিবীতে আমার ভর ৫০ কেজি কেজি হয় তাহলে চাঁদে আমার ওজন হবে (৫০ x ১.৬৩) = ৮১.৫ নিউটন (N)। চাঁদে আমার ওজন কম হলেও ভর কিছু একই থাকে। কারন মাধ্যাকর্ষণ বল পরিবর্তন হলে ওজন পরিবর্তন হবে।

পৃথিবীর কেন্দ্রে অভিকর্ষজ ত্বরণ শূন্য হয় তাই সেখানে বস্তুর ওজন শূন্য হয়। আর মহাশূন্যে কোন বস্তুর ওজন শূন্য হলে তখন ঐ বস্তুর উপর কোন মহাকর্ষ বল কাজ করে না।

চাঁদে একটি নির্দিষ্ট উচ্চতায় বৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করা হয় বলে চাঁদে আমার ত্বরণ শূন্য হয়। যার ফলে চাঁদের পৃষ্ঠে কোন বল প্রয়োগ করতে হয় না। বল প্রয়োগ না করার ফলে আমার ওজন এর বিপরীতে কোন প্রতিক্রিয়া বল অনুভব করিনা। তাই আমি ওজনহীনতা অনুভব করি।


Source: হযবরল Assignment Solution, হযবরল.কম এসাইনমেন্ট উত্তর, সমাধান, Hazabarolo. com Assignment Answer, হযবরল কম Ans, AllResultBD, ExamResultBD, NewResultBD, Technewssources, TodayResultBD, suggestionquestion, alleducationresult, allnewjobcircular, shahriar1, bissoy, banglanotice.

Result57 Changed status to publish November 30, 2020