1

মুরগির খামারে খাদ্য ও পানি কেন গুরুত্বপূর্ণ? – ৭ম শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এ্যাসাইনমেন্ট সমাধান / উত্তর! Class 7 Agricultural Education Assignment Answer 6th Week.

তোমাদের ক্লাসের সকল বিষয়ের এ্যাসাইনমেন্টের সমাধান/উত্তরঃ

  1. Class 6 Assignment Answer (All Subject)
  2. Class 7 Assignment Answer (All Subject)
  3. Class 8 Assignment Answer (All Subject)
  4. Class 9 Assignment Answer (All Subject)

Answer:

মুরগি পালনে মুরগির খাদ্য হচ্ছে অত্যাবশ্যকীয়। তাছাড়া মুরগি প্রচুর পরিমানে পানি পান করে। তাই মুরগি খামারে খাদ্য ও পানি দুটোই গুরুত্বপূর্ণ।
মুরগির খাদ্য উপাদানে পর্যাপ্ত পরিমান শর্করা, আমিষ, খনিজ লবণ, স্নেহ ও ভিটামিন জাতীয় খাবার থাকা প্রয়োজন। সুষম খাবারে মুরগির দেহের প্রয়োজনীয় পুষ্টি উপাদানগুলো উপস্থিত থাকে।বসতবাড়িতে মুক্ত বা ছাড়া পদ্ধতিতে পালন করা মুরগি খাবারের বর্জ্য, ঝরা শস্য, পোকামাকড় ইত্যাদি খেয়ে জীবন ধারণ করে। তাই এরা পরিমিত সুষম খাবার পায় না। যার ফলে মুরগি থেকে প্রত্যাশিত ডিম ও মাংস পাওয়া যাবে না। বাচ্চা মুরগি দৈনিক ১০ থেকে ১৫ গ্রাম এবং প্রাপ্ত বয়স্ক মুরগি প্রায় ১০০ থেকে ১২০ গ্রাম খাদ্য খেয়ে থাকে।
তাছাড়া মুরগি প্রচুর পরিমানে পানি পান করে থাকে। তাই খামারে পর্যাপ্ত বিশুদ্ধ পানির সরবরাহ থাকতে হবে। প্রাপ্ত বয়স্ক মুরগিকে দৈনিক ২০০ মিলিলিটার  বিশুদ্ধ পানি দিতে হয়।
তাই মুরগির খামারে খাদ্য ও পানি গুরুত্বপূর্ণ।

 


Source: হযবরল Assignment Solution, হযবরল.কম এসাইনমেন্ট উত্তর, সমাধান, Hazabarolo. com Assignment Answer, হযবরল কম Ans, AllResultBD, ExamResultBD, NewResultBD, Technewssources, TodayResultBD, suggestionquestion, alleducationresult, allnewjobcircular, shahriar1, bissoy, banglanotice

Changed status to publish